সেরা ১৫ অ্যান্ড্রয়েড লাইট অ্যাপস

0
সেরা ১৫ অ্যান্ড্রয়েড লাইট অ্যাপস ২০২০

বর্তমানে গুগল-প্লে স্টোরে লাইট অ্যাপস দ্রুত মূলধারার হয়ে উঠেছে। বর্তমানে প্রায় সব জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপারেরা লো-ইন্ড ডিভাইসগুলোর জন্য তাদের স্ট্রিপড-ডাউন অ্যাপস সংস্করণ উন্মোচন করেছে।

এই লাইরওয়েট অ্যাপসগুলো কিন্ত বেশ কাজের। কেননা এই অ্যাপসগুলো দূর্বল নেটওয়ার্কেও ব্যবহার করা যায় এবং এগুলো সাধারণ অ্যাপগুলোর থেকে খুবই কম ডেটা খরচ করে।

তাছাড়া আপনি যদি আপনার স্মার্টফোনের ব্যাটারি সংরক্ষণ করতে চান বা স্মার্টফোনের স্টোরেজ বাঁচাতে চান তাহলে এই লাইট অ্যাপসগুলো সহায়ক ভূমিকা পালন করতে পারে।

আজকে পোস্টে আলোচনা করবো সেরা ১৫টি অ্যান্ড্রয়েড লাইট অ্যাপস সম্পর্কে। তো একনজরে দেখে নেয়া যাক অ্যান্ড্রয়েডের জন্য সেরা লাইট অ্যাপস কোনগুলো?

$ads={1}
আরও পড়ুনঃ-


সেরা ১৫ অ্যান্ড্রয়েড লাইট অ্যাপস

1. Facebook Lite


ফেসবুক লাইট - ফেসবুক লাইট ডাউনলোড

ফেসবুক লাইট নিয়ে নতুন করে কিছু বলার নেই। আমরা সবাই এই অ্যাপের সাথে পরিচিত। এটি জনপ্রিয় সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অফিশিয়াল লাইট অ্যাপ।

এই অ্যাপটি এই পর্যন্ত ১ বিলিয়ন এর বেশি বার ডাউনলোড করা হয়েছে। লাইটওয়েট এই অ্যাপ্লিকেশনটির সাইজ মাত্র ১.৩৯ এমবির মতো এবং ফেসবুক অ্যাপের প্রায় প্রতিটি ফিচারই এতে রয়েছে।

এই অ্যাপটির একটি ভালো দিক হলো যে অ্যাপটি খুবই দ্রুত গতি সম্পন্ন এবং দূর্বল নেটওয়ার্কেও এটি ভালোভাবে কাজ করতে সক্ষম।


2. Messenger Lite


ফেসবুক মেসেঞ্জার লাইট

বার্তা পাঠানোর জন্য ফেসবুক মেসেঞ্জার অত্যন্ত জনপ্রিয় একটি অ্যাপ। তবে মেসেঞ্জারের একটি বড় সমস্যা হচ্ছে এটি স্মার্টফোন মেমরির বড় একটি অংশ দখল করে এবং স্মার্টফোনের ব্যাটারি লাইফে ক্ষতিকর প্রভাব ফেলে।

তাই আপনি যদি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে মেসেঞ্জার লাইট অ্যাপটি ব্যবহার করতে পারেন। মেসেঞ্জার লাইট অ্যান্ড্রয়েডের স্ট্যান্ডার্ড মেসেঞ্জার অ্যাপের বিকল্প একটি অ্যাপ।

এটি অত্যন্ত দ্রুত, কম র্যাম ও ব্যাকগ্রাউন্ড ডেটা খরচ করে। মেসেঞ্জার লাইট অডিও এবং ভিডিও কল সমর্থন করে যা ফেসবুক লাইট ইন-অ্যাপ মেসেঞ্জারে অনুপস্থিত।


3. Youtube Go


ইউটিউব গো (Youtube Go)

বর্তমানে ইউটিউব ফেসবুককে টপকে ২য় অবস্থানে রয়েছে এবং এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। ইউটিউব গো হলো ইউটিউবের একটি লাইট সংস্করণ।

মূলত লিমিটেড ইন্টারনেট ব্যবহারকারীদের জন্যই এই অ্যাপটি তৈরি করা হয়েছে। ইউটিউব গো অ্যাপ্লিকেশনটির সাইজ মাত্র ৯.৪ এমবির মতো। অ্যাপটিতে বেশ কয়েকটি ভালো ফিচার রয়েছে।

উদাহরণস্বরূপ, আপনি আপনার প্রিয় ভিডিওগুলো ডাউনলোড করতে পারবেন এবং ডেটা ব্যবহার না করেই তা অবিলম্বে শেয়ার করতে পারবেন।

এই লাইটওয়েট অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড গো এর মতো লো স্টোরেজ ডিভাইসগুলোর জন্য অপ্টিমাইজ করা হলেও, আপনি চাইলে অন্য কোন ডিভাইসেও এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।


4. Clean Master Lite


ক্লিন মাস্টার লাইট (Clean Master Lite)

ক্লিনিং অ্যাপ হিসেবে ক্লিন মাস্টারের বেশ সুনাম রয়েছে। ক্লিন মাস্টারের লাইটওয়েট ভার্সন হলো এই ক্লিন মাস্টার লাইট। এই লাইট অ্যাপ স্মার্টফোনে মাত্র ৭ এমবির কম জায়গা দখল করে।

আপনি যদি একটি ছোট ক্লিনার অ্যাপ খুঁজে থাকেন বা হেভি র্যাম ইউজের মোকাবেলা করতে চান, তাহলে এই লাইটওয়েট অ্যান্ড্রয়েড অ্যাপটি আপনার স্মার্টফোনের জন্য ব্যবহার করতে পারেন।

ক্লিন মাস্টার হলো একটি একের-ভিতর-সব অ্যাপ যার সাহায্যে জাঙ্ক ফাইল মুছা যায় ,মেমরি ফ্রী করা যায়, ব্যাটারি সেইভ করা যায় এবং অ্যাপটি ভাইরাস খুঁজতেও সাহায্য করে।


5. Files Go


ফাইলস গো (Files Go)

ফাইলস গো হলো গুগলের একটি স্পেস ম্যানেজিং অ্যাপ। এই অ্যাপটির মাধ্যমে আপনি স্মার্টফোনের স্টোরেজ ফ্রী করতে পারবেন, স্মার্টফোনে থাকা ফাইলগুলো দ্রুত ব্রাউজ করতে পারবেন এবং ফাইলগুলো অন্যদের সাথে অফলাইনে শেয়ার করতে পারবেন।

এই লাইওয়েট অ্যাপ্লিকেশনটির সাইজ মাত্র ৮.৯৩ এমবি এবং অ্যাপটি অন্যান্য ফাইল মেনেজারের তুলনায় দ্রুত গতিতে কাজ করে। এছাড়া আপনি অ্যাপটির মধ্যমে গুগল ড্রাইভে সরাসরি ফাইল আপলোডও করতে পারবেন।


6. Firefox Lite


ফায়ারফক্স লাইট (Firefox Lite)

জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সের সাথে আপনি নিশ্চয়ই পরিচিত। অ্যান্ড্রয়েডে মজিলা ফায়ারফক্সের লাইটওয়েট সংস্করণ হলো এই ফায়ারফক্স লাইট।

ফায়ারফক্স লাইট অ্যাপটির সাইজ মাত্র ৩.৪৬ মেগাবাইটের মতো। ব্রাউজারটি অনেক ফাস্ট। এতে প্রয়োজনীয় সকল ফিচারই রয়েছে।

এতে টার্বো মোড, ডেটা সেভিং, অ্যাড ব্লকার, ট্র্যাকিং প্রটেকশন, নাইট মোডের মতো ফিচারগুলো রয়েছে। তাছাড়া এটি ফোনের খুবই অল্প স্টোরেজ ব্যবহার করে।


7. Google Go


গুগল গো (Google Go)

আপনি কি গুগল ক্রোমে সার্চ করতে করতে ক্লান্ত? তাহলে গুগলের এই অ্যাপটি ব্যবহার করতে পারেন।

গুগল গো হলো গুগলের একটি লাইটওয়েট অ্যাপ। এই অ্যাপটি অনুসন্ধানকৃত ফলাফলগুলোকে ডেটা সেভ করার জন্য অপ্টিমাইজ করে।

গুগল গো অ্যাপ ব্যবহার করে আপনি ৪০% পর্যন্ত ডেটা সেভ করতে পারবেন। গুগল গো অ্যাপটি মাত্র ৫ এমবির মতো এবং এতে গুগলের সমস্ত ফিচারই রয়েছে।


8. Uc Browser Mini


ইউসি ব্রাউজার মিনি (Uc Browser Mini)

ইউসি ব্রাউজার মিনি হলো একটি লাইটওয়েট অ্যান্ড্রয়েড ব্রাউজার যাতে ইউসি ব্রাউজার অ্যান্ড্রয়েড অ্যাপের সমস্ত ফিচারই রয়েছে।

এই অ্যাপটির সাইজ মাত্র ৩.৭ এমবি। অ্যাপটিতে দ্রুত ব্রাউজিং সুবিধা, নাইট মোড, ডেটা সেভিং, এমনকি এড ব্লকারও রয়েছে।

এই ব্রাউজার কম স্টোরেজ এবং র্যামের ডিভাইসগুলোতে মসৃণভাবে কাজ করতে পারে। এই অ্যান্ড্রয়েড গো অ্যাপটি ব্যবহারকারীদের জন্য একটি চমৎকার বিকল্প অ্যাপ।


9. U Launcher Lite


 লাঞ্চার লাইট (U Launcher Lite)

ইউ লাঞ্চার লাইট হলো ইউ লাঞ্চার অ্যাপের একটি লাইটওয়েট সংস্করণ। এই অ্যাপটির সাইজ মাত্র ৭ এমবির মতো। অ্যাপটি মূলত লো-ইন্ড ডিভাইসের জন্য তৈরি করা হয়েছে।

অ্যাপটি স্মার্টফোনে খুবই কম জয়গা দখল করে। ইউ লাঞ্চার লাইটে স্ট্যান্ডার্ড ইউ লাঞ্চারের প্রায় সব ফিচারই রয়েছে।

আপনি যদি কম এমবির মাঝে একটি লাঞ্চার খুঁজে থাকেন তাহলে ইউ লাঞ্চার লাইট ব্যবহার করতে পারেন।


10. Google Maps Go


গুগল ম্যাপস গো (Google Maps Go)

গুগল ম্যাপস গো হলো গুগল ম্যাপের লাইট সংস্করণ। গুগল ম্যাপের বিকল্প হিসাবে, আপনি গুগল ম্যাপস গো ব্যবহার করতে পারেন।

এই অ্যাপের সাইজ মাত্র ১৭১ কিলোবাইট। যেহেতু এটি একটি PWA (প্রগতিশীল ওয়েব অ্যাপ্লিকেশন), তাই এটি ব্যবহার করতে আপনার ফোনে গুগল ক্রোম ইনস্টল থাকা প্রয়োজন।

অ্যান্ড্রয়েড গো সংস্করণটিতে স্ট্যান্ডার্ড গুগল ম্যাপের সমস্ত ফিচারই রয়েছে। অ্যাপটি স্মার্টফোন অত্যন্ত কম জায়গা দখল করে এবং দুর্বল নেটওয়ার্কেও অ্যাপটি ভালোভাবে কাজ করতে পারে।


11. Google Assistant Go


গুগল এসিস্টেন্ট গো (Google Assistant Go)

গুগল এসিস্টেন্ট হলো স্মার্টফোনের জন্য একটি ভার্চুয়াল ব্যক্তিগত সহকারী অ্যাপ। গুগল এসিস্টেন্ট অ্যাপের লাইটওয়েট সংস্করণ হলো এই গুগল এসিস্টেন্ট গো।

গুগল এসিস্টেন্ট গো তে গুগল এসিস্টেন্টের সব ফিচারই রয়েছে এবং এটি তুলনামূলকভাবে গুগল এসিস্টেন্টের চেয়ে অ্যান্ড্রয়েড ডিভাইসে কম র্যাম এবং স্টোরেজ দখল করে। এছাড়া অ্যাপটি খুুুবই দ্রুত এবং কম ডেটা খরচ করে।


12. Gmail Go


জিমেইল গো (Gmail Go)

জিমেইল গো গুগলের একটি কাস্টমাইজড অ্যান্ড্রয়েড অ্যাপ যা মূলত অ্যান্ড্রয়েড গো ডিভাইসগুলোর জন্য তৈরি করা হয়েছে।

এই লাইট অ্যাপ স্মার্টফোনে ১০ ​​মেগাবাইটেরও কম স্টোরেজ গ্রহণ করে এবং এই অ্যাপটিকে স্ট্যান্ডার্ড জিমেইলের সমস্ত ফিচারের সাথে প্যাক করা হয়েছে।

অ্যাপটিতে একটি স্মার্ট ইনবক্স অন্তর্ভূক্ত কর হয়েছে। পাশাপাশি অ্যাপটিতে স্বয়ংক্রিয়ভাবে স্প্যাম ইমেল ব্লক করার সুবিধাও রয়েছে।


13. Instagram Lite


ইনস্টাগ্রাম লাইট (Instagram Lite)

জনপ্রিয় ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রামের অফিশিয়াল লাইটওয়েট অ্যাপ হলো এই ইনস্টাগ্রাম লাইট। এই অ্যাপটির সাইজ মাত্র ১.২৫ মেগাবাইট।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে এটি রিলিজ দেয়া হয়। এই অ্যাপটি ফোনে অনেক কম জায়গা দখলের পাশাপাশি কম ডেটাও ইউজ করে।

আপনার যদি কোন লো-ইন্ড ডিভাইস থাকে তাহলে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। অ্যাপটি পুরোপুরি ইনস্টাগ্রাম স্ট্যান্ডার্ড অ্যাপের মতো কিন্তু অনেক ফাস্ট।


14. Twitter Lite


টুইটার লাইট (Twitter Lite)

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের অফিশিয়াল লাইটওয়েট অ্যাপ হলো এই টুইটার লাইট। এই অ্যাপের সাইজ ৩ এমবির থেকেও কম।

টুইটার লাইট একটি দ্রুত এবং ডেটা ফ্রেন্ডলি অ্যাপ্লিকেশন যা একটি লাইট অ্যাপের পূর্ণ অভিজ্ঞতা দেয়। অ্যাপটি ২জি ব্যবহার করেও, কোনো ডিভাইসে মসৃণভাবে কাজ করতে পারে।

অ্যান্ড্রয়েড গো অ্যাপটিতে ডেটা সেভার মোড রয়েছে। এছাড়া অ্যাপটিতে ছবি এবং ভিডিও ডাউনলোড করার ব্যবস্থাও রয়েছে।


15. Uber Lite


উবার লাইট (Uber Lite)

উবার লাইট হলো জনপ্রিয় রাইড-শেয়ারিং পরিষেবা উবারের লাইটওয়েট সংস্করণ। যাদের লো-ইন্ড স্মার্টফোন রয়েছে বা খারাপ নেটওয়ার্ক এরিয়ায় বসবাস করে তাদের জন্যই এই অ্যাপটি তৈরি করা হয়েছে।

উবার লাইট অ্যাপটির রয়েছে সহজ ইউজার ইন্টারফেস এবং এটি ব্যবহার করাও অত্যন্ত সহজ। আপনি শুধুমাত্র চার ধাপে মাধ্যমে একটি ট্যাক্সি বুক করতে পারবেন।

অ্যাপটি সাইজ ৫ এমবির কম এবং একটি ট্যাক্সি বুক করার জন্য সমস্ত প্রয়োজনীয় ফিচারই রয়েছে।


এই ছিল অ্যান্ড্রয়েডের জন্য সেরা ১৫টি লাইট অ্যাপস। পোস্টে কোনো রূপ ভুল ত্রুটি হয়ে থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আশা করি পোস্টটি ভালো লেগেছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top