সেরা ১০ ফ্রি অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস [২০২১]

0
সেরা ১০ ফ্রি অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস
Photo Credit : Howtostartablogonline

সময়ের সাথে সাথে স্মার্টফোনগুলো আমাদের জীবনের একটি অন্তর্নিহিত অংশ হয়ে উঠেছে। তাই মানুষ কেবল আর যোগাযোগের জন্য স্মার্টফোনগুলো ব্যবহার করছে না।

বর্তমানে, ব্যবহারকারীগণ তাদের স্মার্টফোনে নানা ধরনের সেনসিটিভ ডেটা সংরক্ষণ করে থাকেন। ফলে এই সকল ব্যক্তিগত তথ্য যদি কোনো ভাবে হ্যাকারদের হাতে চলে যায় তখন তারা এগুলোকে খারাপ কাজে ব্যবহার করতে পারে।

এছাড়াও স্মার্টফোনে নতুন কোন কিছু ইনস্টল করার সাথে সাথে মালওয়্যার, এ্যাডওয়্যার, ফেইক অ্যাপ, ইত্যাদি দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনাও থাকে।

তাই এই সকল সমস্যা থেকে রক্ষা পেতে একটি ভালো এন্টিভাইরাস ব্যবহার করা প্রয়োজন। আজকের পোস্টে আপনাদের জন্য প্লে স্টোর হতে বাছাইকৃত সেরা ১০টি ফ্রি অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস নিয়ে আলোচনা করা হলো।

$ads={1}
আরও পড়ুুনঃ-


সেরা ১০ ফ্রি এন্টিভাইরাস ২০২১

1. Kaspersky Mobile Antivirus


ক্যাসপারস্কি মোবাইল এন্টিভাইরাস (Kaspersky Mobile Antivirus)

Kaspersky একটি অসাধারণ সিকিউরিটি অ্যাপ এবং নিসন্দেহে অ্যান্ড্রয়েডের জন্য সেরা অ্যান্টিভাইরাস অ্যাপসগুলোর মধ্যে একটি।

এটি অধিক ক্ষমতা সম্পন্ন একটি এন্টিভাইরাস। ফ্রি এবং পেইড দুটি সংস্করণই রয়েছে Kaspersky এন্টিভাইরাসের। Kaspersky মোবাইল এন্টিভাইরাস ফ্রি সংস্করণে রয়েছে বেশ কিছু ইন-অ্যাপ প্রিমিয়াম ফিচার।

স্মার্টফোনকে সুরক্ষা দেওয়ার জন্য সকল গুরুত্বপূর্ণ ফিচারই রয়েছে ফ্রি সংস্করণে। তবে আপনি চাইলে পেইড সংস্করণটিও নিতে পারেন।

পেইড সংস্করণটিতে রিয়েল টাইম প্রটেকশন, অ্যান্টি-থেফট, অ্যান্টি-ফিশিং এবং একটি অ্যাপস লকার রয়েছে যা আপনার স্মার্টফোনের অ্যাপসগুলোকে অতিরিক্ত সুরক্ষা প্রদান করতে সক্ষম।

এন্টিভাইরাসটি ইন্সটল করার পর আপনি চাইলে বিনামূল্যে ৩০ দিনের জন্য ট্রায়াল নিতে পারেন, যার মাধ্যমে আপনি সমস্ত প্রিমিয়াম ফিচার উপভোগ করতে পারবেন।


2. Avast Mobile Security


অ্যাভাস্ট মোবাইল সিকিউরিটি (Avast Mobile Security)

গুগল প্লে স্টোরে জনপ্রিয় অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস অ্যাপগুলোর মধ্যে অন্যতম হচ্ছে Avast মোবাইল সিকিউরিটি।

এন্টিভাইরাস হিসেবে Avast এর সুনাম রয়েছে বেশ। প্লে স্টোর হতে অ্যাপটি এই পর্যন্ত ১০০ মিলিয়নেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে।

Avast একাধিক প্ল্যাটফর্ম বিশ্বজুড়ে অনেক ব্যবহারকারীদের ভাইরাস, ট্রোজান, ম্যালওয়্যার ইত্যাদি থেকে রক্ষা করে আসছে।

Avast এন্টিভাইরাসের রয়েছে একটি শক্তিশালী ইন্জিন যার সাহায্যে এটি বিভিন্ন বিপদপজ্জনক বা সংক্রামিত অ্যাপস স্ক্যান করে এবং ট্রোজান, স্পাইওয়্যার ও ভাইরাসগুলোর বিরুদ্ধে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে।

অ্যাপটিতে আপনি ইন-অ্যাপ পারচেস এর মাধ্যমে অ্যাপস লকিং, সিম সিকিউরটি, ক্যামেরা ট্রেপসহ অন্যান্য নানা উন্নত ফিচার পেতে পারেন।

তবে ফ্রি সংস্করণে ভাইরাস সহ আপনার স্মার্টফোনকে প্রভাবিত করতে পারে এমন সব হুমকিগুলোর বিরুদ্ধে সর্বত্র সুরক্ষা প্রদানের জন্য সব প্রয়োজনীয় ফিচারই রয়েছে।


3. Bitdefender Antivirus


বিটডিফেন্ডার এন্টিভাইরাস (Bitdefender Antivirus Free) - অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস

আপনি যদি স্মার্টফোনের জন্য কোনো লাইটওয়েট এন্টিভাইরাস খুঁজে থাকেন তাহলে Bitdefender এন্টিভাইরাসটি ব্যবহার করতে পারেন।

অ্যাভাস্ট ও ক্যাসপারস্কি এন্টিভাইরাসের মতো Bitdefender স্মার্টফোনকে প্রভাবিত করতে পারে এমন সব হুমকিগুলোর বিরুদ্ধে সর্বত্র সুরক্ষা প্রদান করে থাকে।

Bitdefender হলো সবচেয়ে লাইটওয়েট এন্টিভাইরাসের মধ্যে একটি যা ক্লাউড স্ক্যানিং প্রযুক্তি ব্যবহার করে।

এটি একটি শক্তিশালী এন্টিভাইরাস টুল। অ্যাপটি অন্যান্য এন্টিভাইরাসের তুলনায় দ্রুত-গতিতে স্ক্যানিং করতে সক্ষম।

এই এন্টিভাইরাসের একটি ভালো দিক হলো যে এটি ফ্রি সংস্করণেই রিয়েল-টাইম সুরক্ষা প্রদান করে থাকে যা অন্যান্য এন্টিভাইরাসে সচরাচর দেখা যায় না।

ফ্রি সংস্করণের পাশাপাশি অ্যাপটির একটি পেইড সংস্করণও রয়েছে। আপনি চাইলে বিনামূল্যে ১৪ দিনের একটি ট্রায়াল নিতে পারবেন।

পেইড সংস্করণে আপনি ম্যালওয়্যার স্ক্যানার, অ্যাকাউন্ট প্রাইভেসি, ওয়েব সিকিউরিটি, এন্টি-থিফ এবং অ্যাপ লকারের মতো আরো উন্নত ফিচারগুলোতে অ্যাক্সেস করতে পারবেন।


4. Norton Security & Antivirus


নর্টন সিকিউরিটি ও এন্টিভাইরাস (Norton Security & Antivirus) - অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস

অ্যান্ড্রয়েডের জন্য আরেকটি সেরা এন্টিভাইরাস হলো Norton। এন্টিভাইরাসটি ফ্রি সংস্করণেও চিত্তাকর্ষক অ্যান্ড্রয়েড সুরক্ষা সরবরাহ করে থাকে।

এই অ্যাপটির রয়েছে ১০০% ডিটেকশন রেট এবং ভাইরাস, ট্রোজান, এবং ম্যালওয়্যার বিরুদ্ধে রয়েছে শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা।

Norton এর রয়েছে একটি অ্যালার্ম ট্রিগার যা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি হারিয়ে গেলে ডেটা চুরি রোধে আপনার ডিভাইসটিকে লক করতে সক্ষম।

এতে আলাদা আলাদা অ্যাপ রয়েছে যেমন অ্যাপ্লিকেশন লকার পাসওয়ার্ড ম্যানেজার ইত্যাদি। উন্নত প্রিমিয়াম ফিচারসমৃদ্ধ ট্রায়াল ৩০ দিনের জন্য উপলব্ধ।

আপনি চাইলে বিনামূল্যে ৩০ দিনের জন্য ট্রায়াল নিতে পারেন যার মাধ্যমে আপনি সমস্ত প্রিমিয়াম ফিচার উপভোগ করতে পারবেন।

সামগ্রিকভাবে বলা যায়, অ্যান্ড্রয়েডের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য এবং সেরা এন্টিভাইরাসগুলোর মধ্যে Norton যে একটি তাতে কোনো সন্দেহ নেই।


5. Sophos Mobile Security


সোফোস মোবাইল সিকিউরিটি (Sophos Mobile Security) - অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস

আরেকটি সেরা অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস হলো Sophos। স্মার্টফোন সিকিউরিটির জন্য ২০১৬ সালে এভি-টেস্ট পুরষ্কার লাভ করে এই আইটি ইনস্টিটিউট।

এই এন্টিভাইরাসটির গুগল প্লে-স্টোরে ১০ মিলিয়নেরও বেশি ডাউনলোড রয়েছে। Sophos অ্যান্ড্রয়েডের জন্য একটি চমৎকার ফ্রি সিকিউরিটি অ্যাপ যা কোনো বিজ্ঞাপন প্রদর্শন করে না এবং এটি উন্নত ফিচার সমৃদ্ধ একটি এন্টিভাইরাস।

ভাইরাস ম্যালওয়্যার থেকে সুরক্ষার পাশাপাশি, এতে আপনি পাবেন এন্টি-থিফ প্রটেকশন, অ্যাপ লকার, সিকিউরিটি এডভাইজার (যা ডিভাইস সুরক্ষায় পরামর্শ দেয়), কল ব্লকার সহ আরো অনেক ফিচার।


6. Security Master


সিকিউরিটি মাস্টার (Security Master) - অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস

Security Master অ্যান্ড্রয়েডের সিএম সিকিউরিটি অ্যাপের আপগ্রেড সংস্করণ। এটি একটি একের-ভিতর-সব এন্টিভাইরাস অ্যাপ যার প্লে-স্টোরে ভালো রেটিং সহ প্রচুর সংখ্যক ডাউনলোড রয়েছে।

Security Master আপনার ফোনকে সমস্ত ধরণের ভাইরাস থেকে নিরাপদ রাখে এবং আপনার স্মার্টফোনে যেন ভাইরাস প্রবেশ করতে না পারে তা নিশ্চিত করে থাকে।

অ্যাপটির ফ্রি সংস্করণে রয়েছে প্রচুর সিকিউরিটি ফিচার যা আপনার ফোনকে সর্বত্র সুরক্ষা প্রদান করবে।

এতে অ্যাপ লকার, স্ক্যানার, মেসেজিং সিকিউরিটি, ওয়াই-ফাই সিকিউরিটি, জাঙ্ক ক্লিনার, এড ক্লিনার, নোটিফিকেশন ক্লিনার, ফোন বুস্টার, সিপিউ কুলার, ব্যাটারি সেভার, কল ব্লকারের মতো ফিচারগুলো রয়েছে।

এর পাশাপাশি এটি ব্যবহারকরীদের ফেসবুক, টুইটার, ইউটিউব, ইত্যাদি সাইট সেফলি ব্রাউজ করতেও সাহায্য করে।


7. McAfee Mobile Security & Lock


ম্যাকএফি মোবাইল সিকিউরিটি & লক (McAfee Mobile Security & Lock) - অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস

আরকেটি সেরা এন্টিভাইরাস অ্যাপ হলো McAfee। এটি মুক্তির পর থেকে অনেকগুলো উল্লেখযোগ্য পুরষ্কার জিতেছে।

এন্টিভাইরাসটির ফ্রি সংস্করণে রয়েছে এন্টি-থিফ ফিচার, সিকিউরিটি লক, ব্যাটারি অপটিমাইজার, ওয়াই-ফাই সিকিউরিটি, মেমরি ক্লিনারসহ নানা এডভান্সড ফিচার।

এন্টিভাইরাসটির একটি চমৎকার ইউজার ইন্টারফেসও রয়েছে যার মাধ্যমে সহজেই স্মার্টফোন স্ক্যান করা যাবে।

এই সকল এডভান্সড ফিচার থাকার কারণে নিসন্দেহে বলা যায় McAfee স্মার্টফোনের সিকিউরিটির জন্য সেরা এন্টিভাইরাস অ্যাপগুলোর মধ্যে একটি।


8. DFNDR


ডিএফএনডিআর (DFNDR) - অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস

DFNDR অ্যান্ড্রয়েডের জন্য একটি ফ্রি এন্টিভাইরাস যা স্মার্টফোনের পারফরম্যান্স অপ্টিমাইজ করতে সাহায্য করে থাকে।

এভি-টেস্ট ইনস্টিটিউট এই এন্টিভাইরাসকে টপ রেটেড এন্টিভাইরাস অ্যাপের খেতাব দিয়েছে। এটি হ্যাকিং এবং অ্যান্টি-ফিশিংয়ের হাত থেকে সর্বদা ফোনকে সুরক্ষা প্রদান করে থাকে।

এছাড়া এতে হ্যাকিং এবং অ্যান্টি-ফিশিং প্রটেকশন ছাড়া আরও নানা ধরনের ফিচার রয়েছে।

যেমন এটি স্মার্টফোনের ব্যান্ডউইথ সেভ করার জন্য ব্যাকগ্রাউন্ড থাকা অ্যাপসগুলো বন্ধ করে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়িয়ে তুলতে পারে।

এন্টিভাইরাসটিতে থাকা জাঙ্ক ক্লিনারের সাহায্যে ফোনের জাঙ্ক ফাইলগুলো সহজেই মুছা যাবে।

তবে এন্টিভাইরাসটির একটি নেতিবাচক দিক হলো যে এটি বিজ্ঞাপন প্রদর্শন করে যা অনেকের কাছেই বিরক্তিকর হতে পারে।


9. Avira Antivirus


এভিরা এন্টিভাইরাস (Avira Antivirus) - অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস

অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস হিসেবে Avira এর জনপ্রিয়তা কম হলেও তালিকাতে থাকা অন্যান্য প্রতিযোগীদের মতো এটি সমানভাবে নির্ভরযোগ্য একটি এন্টিভাইরাস।

স্মার্টফোনের প্রাইভেসি রক্ষার জন্য এভিরা এন্টিভাইরাসে রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার এবং বেশিরভাগ ফিচারওই ফ্রি ভার্সনে উপলব্ধ।

স্মার্টফোনের প্রাইভেসি সুরক্ষায়, এটি স্টোরেজকে ইউনিট অনুযায়ী স্ক্যান করে এবং প্রাইভেসি স্কেলে প্রতিটি অ্যাপকে রেটিং দেয়।

এন্টিভাইরাসটিতে থাকা 'সেলফোন ট্র্যাকার' দিয়ে যখনই প্রয়োজন হবে তখনই আপনার ফোনের অবস্থান ট্র্যাক করা যাবে।

Avira Antivirus এর প্রিমিয়াম সংস্করণের সাথে আপনি অতিরিক্ত সুরক্ষা পেতে পারেন। যেমন ক্যামেরা সিকিউরিটি, অতিরিক্ত ব্রাউজার সিকিউরিটি ইত্যাদি।

এই ফিচারগুলো সহজেই ইন-অ্যাপ পারচেস এর মাধ্যমে পাওয়া যাবে।


10. 360 Security


360 সিকিউরিটি (360 Security)

অ্যান্ড্রয়েডের জন্য আরেকটি সেরা এন্টিভাইরাস হলো 360 Security। আপনি হয়তো এর নাম শুনে থাকবেন।

এন্টিভাইরাসটিতে ভাইরাস প্রটেকশন, জাঙ্ক ক্লিনার, স্পিড বুস্টার, লক স্ক্রিন , সিপিইউ কুলার, এন্টি-থিফ প্রটেকশন সহ একাধিক ফাংশন রয়েছে।

রিয়েল-টাইম প্রটেকশন ছাড়াও, এটি স্মার্টফোনের লক স্ক্রীন থেকে সরাসরি ফোন স্ট্যাটাস সরবরাহ করে একটি মাল্টি-ফাংশন লক স্ক্রীনের মাধ্যমে।

অ্যাপটি গুগল প্লে স্টোর হতে ফ্রিতে ডাউনলোড করা যাবে। তবে 360 Security-তে অ্যাড ফ্রী ইউজার ইন্টারফেস না থাকায় আপনি বিরক্তিকর বিজ্ঞাপনের সম্মুখীন হতে পারেন।

এই ছিলো সেরা ১০টি ফ্রি অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস। আশা করি পোস্টটি ভালো লেগেছে এবং ভালো লেগে থাকলে অবশ্যই আপনার মতামত কমেন্ট সেকশনে জানাবেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top