সেরা ১০ প্রোগ্রামিং ভাষা [২০২১]

0
সেরা ১০ প্রোগ্রামিং ভাষা ২০১৯

বর্তমান সময়ে ‘প্রোগ্রামিং ভাষা’ নামে একটি শব্দ বেশ প্রচলিত। তো এই প্রোগ্রামিং ভাষাটা আসলে কি?

আপনি যদি একজন প্রযুক্তি প্রেমী হয়ে থাকেন বা প্রযুক্তি বিষয়ে যদি আপনার ধারণা থাকে তাহলে এই প্রশ্নের উত্তরটা নিশ্চয় আপনার জানা।

তবে যারা জানেন না তাদের জন্য প্রথমে বলে নিতে চাই প্রোগ্রামিং ভাষা হচ্ছে এক ধরনের কৃত্রিম ভাষা যা কোন যন্ত্রের, বিশেষ করে কম্পিউটারের আচরণ নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা হয়।

তথ্য প্রযুক্তির এই যুুুুগে প্রোগ্রামিং ভাষা জানা থাকলে আর যায় হোক আপনাকে কখনো বেকার থাকতে হবে না। বর্তমানে বিশ্বে বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ভাষা প্রচলিত রয়েছে। এখন প্রশ্ন আসতেই পারে এগুলোর মধ্যে সেরা প্রোগ্রামিং ভাষা কোনগুলো?

এই প্রশ্নের উত্তর দিতেই আমি আপনাদের সামনে আজকের এই আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। আজকের আর্টিকেলে আলোচনা করবো সেরা ১০টি প্রোগ্রামিং ভাষা সম্পর্কে, যেগুলোর মধ্য থেকে আপনি যেকোন একটি ভাষা সিলেক্ট করে প্রোগ্রামিং শেখা শুরু করে দিতে পারেন।

তো ভূমিকায় আর কথা না বাড়িয়ে একনজরে দেখে নেয়া যাক সেরা প্রোগ্রামিং ভাষা তালিকায় কোন কোন ভাষা স্থান করে নিয়েছে?

$ads={1}
আরও পড়ুনঃ-


সেরা ১০ প্রোগ্রামিং ভাষা ২০২১

1. Java

ক্যারিয়ার সুযোগ: ওয়েব ডেভেলপার, অ্যাপ্লিকেশন ডেভেলপার, ইজেবি প্রোগ্রামার, সফটওয়্যার ডেভেলপার, টেস্টার ইত্যাদি।

বর্তমান সময়ে জনপ্রিয়তার শীর্ষে থাকা প্রোগ্রামিং ল্যাংগুয়েজটি হলো Java। টিআইওবিইয়ের তথ্য অনুযায়ী, Java প্রায় কয়েক দশক ধরে অন্য কোনও ভাষার তুলনায় অধিক জনপ্রিয় একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ।

সেই সাথে একটি সেরা প্রোগ্রামিং ভাষাও। এর পিছনে কারণও রয়েছে অনেক। প্রথমত এটি সর্বোপরি বহনযোগ্যতা, পরিমাপযোগ্যতা ও নিরাপত্তা নিশ্চিত করে থাকে।

দ্বিতীয়ত বেশিরভাগ কোম্পানি বড় পরিসরে তাদের সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন ডেভেলপ করতে Java ব্যবহার করে থাকে। বর্তমানে আপনার যদি Java জানা থাকে তাহলে আপনাকে কখনোই চাকরির জন্য স্ট্রাগল করতে হবে না।

2. C

ক্যারিয়ার সুযোগ: সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ্লিকেশন ডেভেলপার, টেস্টার।

প্রাচীনতম প্রোগ্রামিং ভাষা হিসেবে পরিচিত 'C' এখনও জনপ্রিয়তার শীর্ষে থাকা প্রোগ্রামিং ল্যাংগুয়েজগুলোর মধ্যে একটি। ডেনিস রিচি ও বেল ল্যাবে ৭০-এর দশকে এটি তৈরি করেন।

ইউনিক ফিচার, পোর্টেবিলিটি এবং মাইক্রোসফ্ট, ওরাকল, অ্যাপল সহ বিভিন্ন টেক জায়ান্ট কোম্পানি দ্বারা গ্রহণযোগ্যতা এটিকে অনন্য করে তুলেছে। 'C' প্রায় প্রতিটি অপারেটিং সিস্টেমে কাজ করতে সক্ষম।

এটি অনেকগুলো প্রোগ্রামিং ভাষার বেসিক হিসেবেও কাজ করে থাকে। আপনি যদি প্রোগ্রামিং ভাষা শিখতে আগ্রহী হয়ে থাকেন তাহলে 'C' দিয়ে তা শুরু করতে পারেন।

সর্বজনীন প্রোগ্রামিং ভাষা হিসেবে স্বীকৃত 'C' আবার জন্ম দিয়েছে C++ ও C# এর মতো ভাষাগুলো যেগুলোও বেশ জনপ্রিয়।

3. C++

ক্যারিয়ার সুযোগ: অপারেটিং সিস্টেম এবং কম্পাইলার, গেমিং ইন্ডাস্ট্রি, ফিনান্সিয়াল প্ল্যাটফর্ম, এমবেডেড সিস্টেম ইত্যাদি।

৮০-এর দশকে তৈরি C++ এখনও অন্যতম একটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা। বিয়ারনে স্ট্রোভস্ট্রুপ যুক্তরাষ্ট্রের এটিএন্ডটি বেল ল্যাবরেটরিতে এটি ডেভেলপ করেন।

C++ একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। মূলত সিমুলা৬৭ এবং সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজের বৈশিষ্ট্যগুলোর সমন্বয় সাধন করে C++ তৈরি করা হয়েছে।

ডেস্কটপ ওয়েব অ্যাপ্লিকেশান থেকে শুরু করে সার্ভারের অবকাঠামোসহ অসংখ্য সিস্টেমে C++ এর ব্যবহার রয়েছে।

4. Python

ক্যারিয়ার সুযোগ: সফটওয়্যার ইঞ্জিনিয়ার, সফটওয়্যার ডেভেলপার, ওয়েব ডেভেলপার, কোয়ালিটি অ্যাসুরেন্স ইঞ্জিনিয়ার, ডেটা সায়েন্স।

আরেকটি সেরা প্রোগ্রামিং ভাষা হলো Python। গত ১৫ বছরে এর জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পেয়েছে। Python হলো একটি অবজেক্ট ওরিয়েন্টেড উচ্চস্তরের ভাষা। ১৯৯১ সালে গুইডো ভ্যান রস্যিউম এটি তৈরি করেন।

Python তৈরি করার সময় প্রোগ্রামের পঠনযোগ্যতার উপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। এখানে প্রোগ্রামারের পরিশ্রমকে কম্পিউটারের চেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

এই ভাষাটি শেখা যে কতটা সহজ তা আপনি শেখার সময় অবাক হবেন। Python এর কোর সিনট্যাক্স ও সেমান্টিকস অনেক সংক্ষিপ্ত। তবে ভাষাটির স্ট্যান্ডার্ড লাইব্রেরি অনেক সমৃদ্ধ।

যেসব বিখ্যাত প্রকল্পে Python ব্যবহৃত হয়েছে তার মধ্যে জোপ অ্যাপ্লিকেশন সার্ভার, এমনেট ডিস্ট্রিবিউটেড ফাইল স্টোর, ইউটিউব ও মূল বিটটরেন্ট ক্লায়েন্ট উল্লেখযোগ্য।

যে সমস্ত বড় প্রতিষ্ঠান Python ব্যবহার করে তাদের মধ্যে অন্যতম হলো গুগল ও নাসা। তথ্য নিরাপত্তায় Python এর বহুবিধ ব্যবহার রয়েছে।

এগুলোর মধ্যে ইমিউনিটি সিকিউরিটির কিছু টুলস, কোর সিকিউরিটির কিছু টুলস, ওয়েব অ্যাপ্লিকেশনের নিরাপত্তা স্ক্যানার ওয়াপিটি ও ফাজার টিএওএফ বিশেষভাবে উল্লেখযোগ্য।

সাধারণত দ্রুত সফটওয়ার তৈরি করতে Python ব্যবহৃত হয়। বেশিরভাগ প্রতিশ্রুতিশীল প্রযুক্তি যেমন এআই, মেশিন লার্নিং, বিগ ডেটা এবং রোবোটিক্সের পিছনে ভাষা হিসাবে সাম্প্রতিক বছরগুলোতে এই ভাষাটি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

5. Visual Basic .NET

ক্যারিয়ার সুযোগ: সিনিয়র ইঞ্জিনিয়ার, সফটওয়্যার ডেভেলপার, ডেবপস (DevOps) ইঞ্জিনিয়ার, কিউএ অটোমেশন ইঞ্জিনিয়ার।

Visual Basic .NET মাইক্রোসফটের ভিজুয়াল বেসিক এর উন্নত রূপ। ২০০২ সালে Visual Basic .NET পরীক্ষামূলকভাবে ভিজুয়াল স্টুড়িও-এর সাথে বাজারে ছাড়া হয়।

পরবর্তীতে এটির জনপ্রিয়তা বৃদ্ধি পায়। Visual Basic .NET ফার্মওয়ার্ক সমর্থন করে। এটি ব্যবহার করে খুব সহজে একটি উইন্ডোজ সফটওয়্যার তৈরী করা সম্ভব।

বর্তমানে এটিতে অনেকগুলো টেমপ্লেট সংযুক্ত করা হয়েছে। এগুলো হলোঃ

  • উইন্ডোজ ফর্ম অ্যাপ্লিকেশন (চিত্র ভিত্তিক)
  • উইন্ডোজ কনসোল অ্যাপ্লিকেশন (বর্ণ ভিত্তিক)
  • উইন্ডোজ প্রেজেন্টেশন ফর্ম
  • ক্লাস লাইব্রেরী
  • একটিভ সার্ভার পেজ (এ,এস,পি)
  • সিলভার লাইট এপ্লিকেশন
  • মাইক্রোসফট অফিস ডেভলপমেন্ট

6. C#

ক্যারিয়ার সুযোগ: গেমস ডেভেলপার, অ্যাপ্লিকেশন ইঞ্জিনিয়ার।

C# একটি আধুনিক অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। পূর্ববর্তী প্রোগ্রামিং ভাষাগুলোর বিভিন্ন সীমাবদ্ধতা দূর করার লক্ষ্যে এবং জাভার সাথে প্রতিদ্বন্দ্বিতার জন্য মাইক্রোসফট করপোরেশন এই নতুন প্রোগ্রামিং ভাষা ডেভেলপ করে।

এটি প্রথম বাজারজাত হয় ২০০০ সালে আলফা ভার্সন হিসেবে। C# এর চীফ আর্কিটেকচার ছিলেন বিখ্যাত প্রোগ্রামিং বিশারদ অ্যানডার্স হেজলসবার্গ।

এটি মাইক্রোসফট প্ল্যাটফর্মের অ্যাপ্লিকেশনগুলো ডেভেলপ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং উইন্ডোজে কাজ করার জন্য .NET framework প্রয়োজন।

উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং গেমস ডেভেলপমেন্টের ক্ষেত্রে এটি ডেভেলপারদের পছন্দের একটি ল্যাংগুয়েজ। C# প্রায় জাভার মতো একটি ভাষা হলেও পুরোপুরি একরকম নয়।

ভিন্ন প্ল্যাটফর্ম ছাড়াও এদের মধ্যে পার্থক্য রয়েছে, বিশেষ করে C# এর ২.০ ভার্সনে। ভাষাগতভাবে উল্লেখযোগ্য পার্থক্য হলো নিরাপত্তা (C#-এ অনিরাপদ প্রোগ্রামিং করা সম্ভব), কো-রুটিন (পাইথনের মতো yield নির্দেশনা), এবং নামবিহীন ফাংশন।

7. JavaScript

ক্যারিয়ার সুযোগ: ওয়েব ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ ডেভেলপার, ইউআই/ইউএক্স ইঞ্জিনিয়ার।

JavaScript হচ্ছে একটি ওবজেক্ট-ওরিয়েন্টেড, ডায়নামিক ও ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং বা ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। ১৯৯৫ সালে নেটস্কেপের প্রকৌশলী ব্রেন্ডন আইক এটি তৈরি করেন। JavaScript কে সংক্ষেপে JS বলা হয়।

প্রোটোটাইপ-ভিত্তিক স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ JavaScript-এ পরিবর্তনশীল, দুর্বল টাইপ এবং প্রথম শ্রেণীর ফাংশন রয়েছে। এটি ইন্টারনেটে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় একটি স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ।

৯০% এরও বেশি ওয়েবসাইট এই ভাষাটি ব্যবহার করে থাকে। এটি শিক্ষার্থীদের শুরু করার জন্য সবচেয়ে বন্ধুত্বপূর্ণ প্রোগ্রামিং ভাষাগুলোর মধ্যে একটি। জাভার সাথে JavaScript এর তেমন কোনো সম্পর্কে নেই।

8. SQL

ক্যারিয়ার সুযোগ: ডেটাবেস অ্যাডমিনিস্ট্রেটর, ডেটাবেস ডেভেলপার, ডেটাবেস পরীক্ষক, ডেটা সাইন্টিস্ট, অ্যাপ ডেভেলপার, ওয়েব ডেভেলপার।

SQL হলো ডেটাবেজ ব্যবস্থাপনায় ব্যবহৃত একটি ক্যোয়ারী ভাষা। এটি ব্যবহার করে ডাটাবেস তৈরি, ডাটাবেসের তথ্য হালনাগাদ, নতুন তথ্য সংযোজন, তথ্য বিয়োজন ইত্যাদি করা যায়।

ডাটাবেস পরিচালনার জন্য এই স্ট্যান্ডার্ড ক্যোয়ারী ভাষাটি গত চার দশক ধরে ব্যবহার হয়ে আসছে। SQL এর সর্বপ্রথম সংস্করণটি আইবিএম তৈরি করে।

৭০ এর দশকের প্রথমদিকে আইবিএম তার সিস্টেম আর প্রোজেক্ট এর অংশ হিসাবে SQL তৈরি করে। তখন এর নাম ছিল CQL।

এটিই সময়ের সাথে সাথে পরিবর্ধিত এবং পরিমার্জিত হয়ে বর্তমানে SQL নামে পরিচিতি পেয়েছে। SQL এর সরলতা, নির্ভরযোগ্যতা, সর্বজনীনতা এবং সক্রিয় কমিউনিটি এটির জনপ্রিয়তার অন্যতম কারণ।

অন্যান্য ভাষার তুলনায় SQL শিখা সাধারণত সহজ। ডেটা বিশ্লেষকের মতো অনেক ভাল অর্থ প্রদানের চাকুরিগুলো পেতে অবশ্যই SQL শিখতে হবে।

9. PHP

ক্যারিয়ার সুযোগ: ওয়েব ডেভেলপার, অ্যাপ ডেভেলপার।

PHP হচ্ছে একটি স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যা মূলত সার্ভার-সাইড স্ক্রিপ্টিং-এর জন্য ব্যবহৃত হয়। ১৯৯৫ সালে রাস্মুস লারডরফ এটি উদ্ভাবন করেন।

PHP কমান্ড লাইন ইন্টারফেস ক্ষমতাকে অন্তর্ভুক্ত করেছে এবং স্ট্যান্ডআলোন গ্রাফিক্যাল আপ্লিকেশনকে ব্যবহার করতে পারে। এটি বেশিরভাগ ওয়েব সার্ভার তৈরির কাজে ব্যাবহৃত হয়।

বর্তমান সময়ের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক PHP দিয়ে যাত্রা শুরু করে এবং এটি ওয়ার্ডপ্রেস কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের ভূমিকা বেশ জনপ্রিয় করে তোলে।

ওয়েব নির্ভর প্রজেক্টগুলোতে তাই PHP ডেভেলপারদের চাহিদা ব্যাপক। ইন্টারনেটে প্রায় ৮২% ওয়েবসাইট ওয়েব ডেভেলপমেন্ট অ্যাকাউন্টিংয়ের জন্য PHP বেশিরভাগ সময় ব্যবহার করে থাকে।

10. Assembly Language

ক্যারিয়ার সুযোগ: মেইনফ্রেম প্রোগ্রামার, সিপিও আর্কিটেকচার সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

Assembly Language বলতে একটি নির্দিষ্ট কম্পিউটার আর্কিটেকচারে ব্যবহৃত মেশিন ভাষার মনুষ্যপাঠ্য রূপকে বোঝায়। এটি একটি নিম্ন স্তরের প্রোগ্রামিং ভাষা।

মেশিন ভাষায় প্রোগ্রাম লেখা খুবই কঠিন। তাই মার্কিন গণিতবিদ গ্রেস মারি হপার ১৯৫২ সালে এই সমস্যা দূর করার লক্ষ্যে অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ উদ্ভাবন করেন।

Assembly Language থেকে যান্ত্রিক ভাষায় অনুবাদের জন্য বিশেষ ধরনের অনুবাদক প্রোগ্রাম ব্যবহার করা হয়, যাকে বলা হয় অ্যাসেম্বলার। এই অ্যাসেম্বলার দিয়েই অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজকে মেশিন ভাষায় রূপান্তর করা হয়।

এই ছিলো বর্তমান সময়ের কয়েকটি সেরা প্রোগ্রামিং ভাষা। আপনি যদি প্রোগ্রামিং শিখতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই ভাষাগুলোর মধ্যে যেকোন একটি দিয়ে তা শুরু করে দিতে পারেন।

তথ্য সূত্রঃ উইকিপিডিয়া, টিআইওবিই।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top