সেরা ৭ ফ্রি ওয়েদার অ্যাপ [২০২১]

0
সেরা ৫ ফ্রি ওয়েদার অ্যাপ ২০১৯

বর্তমানে সহজে হাতের মুঠোয় প্রয়োজনীয় আবহাওয়া সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য পেতে ওয়েদার অ্যাপ একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।

আপনার ফোনে যদি একটি ওয়েদার অ্যাপ ইন্সটল করা থাকে তাহলে আপনি প্রতিমুহূর্তে আপনার এলাকার আবহাওয়ার সাথে আপ-টু-ডেট থাকতে পারবেন।

তাছাড়া প্রাকৃতিক দুর্যোগের সময় জানমালের ক্ষয়ক্ষতি কমাতে এবং নিরাপদে নৌপথে বা আকাশপথে নিশ্চিন্তে চলাচল করতে আবহাওয়ার আগাম ও নিখুঁত সতর্কবার্তা জানতে পারবেন এই ওয়েদার অ্যাপ এর সাহায্যে।

আজকের পোস্টে অ্যান্ড্রয়েডের জন্য সেরা ৭টি ফ্রি ওয়েদার অ্যাপ সম্পর্কে আলোচনা করা হলো। তো ভূমিকায় আর কথা না বাড়িয়ে একনজরে দেখে নেয়া যাক সেরা ওয়েদার অ্যাপ কোনগুলো?

$ads={1}
আরও পড়ুনঃ-


সেরা ৭ ফ্রি ওয়েদার অ্যাপ ২০২১

1. BMD Weather App


BMD Weather App - ওয়েদার অ্যাপ

সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের অফিশিয়াল অ্যাপ হলো এটি। এটি আমাদের দেশের জন্য তৈরি একটি ওয়েদার অ্যাপ।

২০১৬ সালে প্রথম অ্যাপটি লঞ্চ করা হয়। দেশের যেকোনো জায়গার আবহাওয়ার সর্বশেষ তথ্য জানা যাবে এই অ্যাপটির মাধ্যমে।

BMD Weather App এর মাধ্যমে আপনি আপনার এলাকার সর্বশেষ বাতাসের তাপ, চাপ, গতি, বৃষ্টির পরিমাণ ইত্যাদি তথ্য খুব সহজেই তাৎক্ষণিকভাবে আপনারা স্মার্টফোন পেয়ে যাবেন।

এছাড়া এই অ্যাপ ব্যবহার করে আপনি ঘূর্ণিঝড়ের সর্তকবার্তা, ঝড়ের অবস্থান, তীব্রতা, গতিপথ, কৃষি সম্পর্কিত আবহাওয়া, ভূমিকম্পের মাত্রা, হাইড্রোলজি, শৈত্যপ্রবাহ, খরা সম্পর্কিত তথ্য খুব সহজেই জানতে পারবেন।

দেশের বিভিন্ন স্থানে বসানো স্বয়ংক্রিয় আবহাওয়া মনিটরিং সেন্টার থেকে সর্বশেষ আবহাওয়ার তথ্য এই অ্যাপে প্রদর্শিত হওয়ায় নিখুঁত তথ্য পাওয়া যাবে।

আপনি এতে ১০ দিনের আবহাওয়ার আগাম পূর্বাভাস পাবেন। বাংলাদেশ সরকারের এই ওয়েদার অ্যাপটি গুগল প্লে-স্টোর হতে ডাউনলোড করা যাবে।


2. The Weather Channel


The Weather Channel - ওয়েদার অ্যাপ

আরেকটি সেরা আবহাওয়া অ্যাপ হলো Weather Channel। অ্যাপটির ইউজার ইন্টারফেস অনেক সিম্পল। আপনি একটি জায়গায় আবহাওয়ার সকল তথ্য পেয়ে যাবেন। অ্যাপটির ১০০ মিলিয়নেরও বেশি ইউজার রয়েছে।

অ্যাপটির ডাইনামিক হোম স্ক্রিন সময়, অবস্থান এবং আবহাওয়ার ভিত্তিতে সবসময় পরিবর্তিত হয়। অ্যাপটিতে আপনি নির্দিষ্ট জায়গার জন্য ওয়েদার এলার্ট সেট করতে পারবেন।

অ্যাপটির মাধ্যমে বর্তমান আবহাওয়া পরিস্থিতি, পূর্বাভাস, ট্র্যাফিক অবস্থা, ইউভি ইনডেক্স, সূর্যের অবস্থান ইত্যাদি সম্পর্কে তথ্য পাওয়া যাবে।

অ্যাপটির সাহায্যে ১৫ দিনের আগাম পূর্বাভাস এবং পরের ২ দিনের প্রতি ঘন্টার আগাম পূর্বাভাস পাওয়া যাবে। প্রতিকূল আবহাওয়ার বিভিন্ন তথ্য দেখানোর জন্য এতে রয়েছে ডপলার রাডার।

অ্যাপটিতে সোশ্যাল শেয়ারিংয়ের ফিচারও রয়েছে। ফ্রি এবং পেইড এই দুইটি সংস্করণে অ্যাপটি প্লে-স্টোর হতে ডাউনলোড করা যাবে।


3. AccuWeather


AccuWeather - ওয়েদার অ্যাপ

বর্তমান সময়ের একটি সেরা আবহাওয়া অ্যাপ হলো AccuWeather। অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার এলাকার আবহাওয়া সম্পর্কিত প্রচুর তথ্য পেতে পারেন এবং সেটি ফ্রিতে।

অ্যাপটির সিম্পল ইউজার ইন্টারফেস থাকায় এটি ব্যবহার করাও অনেক সহজ। অ্যাপটির সাহায্যে আপনি ১৪ দিনের আগাম পূর্বাভাসের পাশাপাশি ৩ দিনের প্রত্যেক ঘন্টার আগাম আবহাওয়ার পূর্বাভাস পাবেন।

অ্যাপটির মূল স্ক্রিনে আপনি বর্তমান আবহাওয়ার পরিস্থিতি, পরের কয়েক দিনের মধ্যে কী ঘটবে, আপনার অবস্থানের আবহাওয়া পূর্বাভাস এবং কাস্টমাইজযোগ্য একটি রাডার ম্যাপ দেখতে পাবেন।

অ্যাপটিতে আপনি নির্দিষ্ট জায়গার জন্য ওয়েদার এলার্ট সেট করতে পারবেন। ফলে আপনি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে আগেই সতর্কতামূলক নোটিফিকেশন পাবেন।

এছাড়াও অ্যাপটির সাহায্যে আপনি ইউভি লেভেল, দৃষ্টির পাল্লা, সূর্যোদয় এবং সূর্যাস্ত সম্পর্কিত তথ্যের পাশাপাশি বর্তমান আবহাওয়ার নিউজ এবং ভিডিও দেখতে পারবেন।

অ্যাপটির ফ্রি ভার্সন গুগল প্লে-স্টোর হতে ডাউনলোড করা যাবে। তবে এতে এড-ফ্রি ইউজার ইন্টারফেস নেই। প্লে-স্টোরে অ্যাপটির ৫০ মিলিয়ন প্লাস ডাউনলোড রয়েছে।


4. Weather Underground


Weather Underground - ওয়েদার অ্যাপ

জাতীয় বা আঞ্চলিক আবহাওয়া সম্পর্কে ধারণা থাকা ভালো। তবে আপনি যদি জানতে চান যে আপনার আশেপাশের আবহাওয়ার পরিস্থিতি কেমন হবে তাহলে Weather Underground অ্যাপটি আপনারই জন্য।

এটি স্থানীয় পূর্বাভাসের জন্য সেরা আবহাওয়ার অ্যাপ হিসেবে পরিচিত। আপনার আশেপাশের সঠিক আবহাওয়া পূর্বাভাসের তথ্য দেওয়ার জন্য Weather Underground এর ২৭০,০০০ এরও বেশি ব্যক্তিগত আবহাওয়া স্টেশন রয়েছে।

অ্যাপটিতে টেক্সট এবং গ্রাফিকাল উভয় মাধ্যমে আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে তথ্য দেওয়া হয়। অ্যাপটির সাহায্যে আপনি ১০ দিনের আগাম পূর্বাভাসের পাশাপাশি প্রত্যেক ঘন্টার আগাম আবহাওয়ার পূর্বাভাস পাবেন।

অ্যাপটি তাপমাত্রা, বাতাসের গতিবেগ, বৃষ্টিপাত এবং ইউভি লেভেল, দৃষ্টির পাল্লা ইত্যাদি সম্পর্কে প্রচুর তথ্য দিয়ে থাকে।

অন্যান্য অ্যাপের মতো এতেও আপনি নির্দিষ্ট জায়গার জন্য ওয়েদার এলার্ট সেট করতে পারবেন। অ্যাপটির ফ্রি ভার্সন গুগল প্লে-স্টোর হতে ডাউনলোড করা যাবে।


5. NOAA Weather Radar


NOAA Weather Radar - ওয়েদার অ্যাপ

এই অ্যাপটি উন্নত ওয়েদার রাডারের জন্য বিশেষভাবে পরিচিত। একটি ইন্টারেক্টিভ মানচিত্রে রিয়েল-টাইম অ্যানিমেটেড রাডারের মাধ্যমে আপনি আপনার এলাকার আবহাওয়া সম্পর্কে সহজেই জানতে পারবেন।

অ্যাপটি বাতাসের তাপ, চাপ, গতি, বৃষ্টির পরিমাণ, তাপমাত্রা, ঝড়ের অবস্থা ইত্যাদি সম্পর্কে তথ্য দিয়ে থাকে অ্যানিমেটেড রাডারের সাহায্যে।

অ্যাপটি নির্দিষ্ট এলাকার আবহাওয়ার অবস্থা নোটিফিকেশনের মাধ্যমে ইউজারদের জানিয়ে থাকে। ফলে আপনি তাৎক্ষণিক ভাবে এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন।

আপনি যদি রিয়েল টাইম আবহাওয়া জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন। অ্যাপটির ফ্রি ভার্সন গুগল প্লে-স্টোর হতে ডাউনলোড করা যাবে।


6. 1Weather


1Weather - ওয়েদার অ্যাপ

লিস্টে থাকা আরেকটি অসাধারণ অ্যাপ হলো 1Weather। অ্যাপটির সুন্দর ইউজার ইন্টারফেস আপনার অব্যশই ভালো লাগবে।

এটি জনপ্রিয় একটি ওয়েদার সার্ভিস। সেইসাথে এর গুগল প্লে স্টোর রেটিংও বেশ ভালো। আবহাওয়া দেখার জন্য এতে প্রয়োজনীয় সকল ফিচারসই রয়েছে।

এতে দৈনিক এবং প্রতি ঘণ্টার পূর্বাভাস দেখার জন্য সব স্ট্যান্ডার্ড ফিচার প্যাক করা হয়েছে। অ্যাপটিতে একটি রাডারও রয়েছে। এটি অ্যান্ড্রয়েড ওয়্যার ডিভাইস সমর্থিত একটি অ্যাপ।

আপনার নিজের লোকেশনের আবহাওয়া জানার পাশাপাশি অ্যাপটির সাহায্যে একসাথে ১২টি শহরের আবহাওয়াও ট্র্যাক করা যাবে। সেইসাথে এটি ২৫টির মতো ভাষাও সার্পোট করে।

তবে অ্যাপটির ফ্রি ভার্সনে আপনি কোন অ্যাড ফ্রি ইউজার ইন্টারফেস পাবেন না। তবে সকল প্রোয়জনীয় ফিচার ফ্রিতেই উপভোগ করতে যাবে।


7. Google's Weather


Google Weather - ওয়েদার অ্যাপ

সবচেয়ে তাড়াতাড়ি কোন এলাকার আবহাওয়া জানার জন্য এর চেয়ে সহজ উপায় আর কিছু হতে পারে না। আমরা সকলেই গুগলের সাথে পরিচিতি।

যারা অ্যান্ড্রয়েড ব্যবহার করেন তাদের সকলের ফোনেই গুগল অ্যাপটি প্রি-ইন্সলড থাকে। আপনি গুগল সার্চ ব্যবহার করে অথবা গুগল এসিস্ট্যান্টের মাধ্যমে সহজেই আপনার এলাকার আবহাওয়া জানতে পারবেন।

গুগলের আবহাওয়া সর্ভিসের মাধ্যমে সহজেই কোন এলাকার বর্তমান আবহাওয়া পরিস্থিতি, পূর্বাভাস, ইউভি ইনডেক্স, বাতাসের গতিবেগ, সূর্যের অবস্থান ইত্যাদি সম্পর্কে তথ্য পাওয়া যাবে।

এছাড়াও ১০ দিনের আগাম পূর্বাভাসও জানা যাবে গুগল ওয়েদার সার্ভিসের মাধ্যমে। আর এসব অবশ্যই ফ্রিতেই পাওয়া যাবে।


এই ছিলো স্মার্টফোনের জন্য কয়েকটি সেরা আবহাওয়া অ্যাপ। আশা করি পোস্টটি ভালো লেগেছে। আর ভালো লেগে থাকলে অব্যশই কমেন্টে জানাবেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top